হেনান ইউজি বয়লার ভেসেল কোং, লি.

বাড়ি / খবর / সন্তুষ্ট

বাষ্প গুণমান এবং শক্তি সাশ্রয়ের জন্য স্বয়ংক্রিয় বয়লার নিয়ন্ত্রণের গুরুত্ব

বয়লার শিল্পের বিকাশের পর থেকে আধুনিক বয়লারগুলির অটোমেশনের ডিগ্রি খুব বেশি। পশ্চাদপদ ম্যানুয়াল নিয়ন্ত্রণ পদ্ধতির সাথে তুলনা করে, স্বয়ংক্রিয় ইগনিশন নিয়ন্ত্রণ, চাপ নিয়ন্ত্রণ, সুরক্ষা নিয়ন্ত্রণ, তরল স্তর নিয়ন্ত্রণ এবং নিকাশী নিয়ন্ত্রণের মতো সম্পূর্ণ নিয়ন্ত্রণ ব্যবস্থা সহ স্টিম বয়লারগুলির একটি সেট। এটি কার্যকরভাবে জনবলকে বাঁচাতে এবং অপ্রত্যাশিত বয়লার ঘরের লক্ষ্য অর্জন করতে পারে তা নয়, তবে এটি নিরাপদ, আরও দক্ষ এবং বয়লারের জন্য উচ্চ মানের বাষ্প উত্পাদন করতে সক্ষম হবে। সুতরাং, আজ আমরা বয়লার টিডিএস স্বয়ংক্রিয় পৃষ্ঠতল ব্লাউডাউন নিয়ন্ত্রণ এবং বাষ্প মানের এবং শক্তি সাশ্রয়ের দৃষ্টিকোণ থেকে স্বয়ংক্রিয় স্তর নিয়ন্ত্রণের গুরুত্ব সম্পর্কে কথা বলব।

76080afca5a9e240cf36dbe5ed8bc26


01 উচ্চ মানের বাষ্প কি?

তথাকথিত উচ্চ-মানের বাষ্পে কেবল সঠিক প্রবাহ, চাপ এবং তাপমাত্রার প্রয়োজনীয়তাগুলিই পূরণ করা উচিত নয়, তবে এটি শুষ্ক, আর্দ্রতা, অমেধ্য এবং অ-ঘনীয় গ্যাসগুলি থেকে মুক্ত থাকার বৈশিষ্ট্যও রয়েছে। বয়লার ফিডের জল বয়লারে প্রবেশের পরে, বয়লার ফিড পানিতে দ্রবীভূত সলিউডস (টিডিএস) বিষয়বস্তু ক্রমাগত কেন্দ্রীভূত হয় যেমন বয়লার জল বাষ্পীভবন হয়, যা কেবল বয়লারের ভিতরে বাষ্প-তরল পৃথকীকরণ পৃষ্ঠের ফোম স্তরটির ঘনত্বকেই কারণ করে না বর্ধক বৃদ্ধি, কিন্তু বয়লার জল উত্পাদন হতে পারে বুদবুদ আরও স্থিতিশীল এবং ফাটানো কঠিন। অবশেষে, বাষ্প এবং জল সহ-পলায়ন এবং বাষ্পের আর্দ্রতা এবং অপরিষ্কার সামগ্রী ব্যাপকভাবে বৃদ্ধি করবে। গুরুতর ক্ষেত্রে, বাষ্পটিও প্রচুর পরিমাণে জল বহন করে, পানির স্তর কম হওয়ার কারণে বয়লার বন্ধ হয়ে যায়। অতএব, আমরা প্রতিটি বাষ্প বয়লার জন্য একটি পৃষ্ঠ অবিরত ব্লাউডাউন নিয়ন্ত্রণ ব্যবস্থা ইনস্টল করার পরামর্শ দিই recommend যাইহোক, অতিরিক্ত পৃষ্ঠতল ব্লাউডাউনও শক্তি অপচয় করে। বর্তমানে চীনে অনেকগুলি শিল্প বয়লার ক্রমাগত ধাক্কা এখনও ম্যানুয়াল ভালভ দ্বারা নিয়ন্ত্রিত। বয়লার জলের টিডিএস সূচক নিয়ন্ত্রণ করুন এবং বেশিরভাগ ক্ষেত্রে স্রাব ছাড়িয়ে যাবে, বয়লারটির অপারেটিং ব্যয় বাড়িয়ে তুলবে।

7b56d7c964134d0055cd94df72c3c61


02বয়লার ধারাবাহিক ব্লাউডাউন কন্ট্রোল সিস্টেম


যদি একটি স্বয়ংক্রিয় বয়লার ধারাবাহিক ব্লাউডাউন কন্ট্রোল (টিডিএস নিয়ন্ত্রণ) সিস্টেম গৃহীত হয়, কেবল বয়লার কেবল উচ্চমানের বাষ্প সরবরাহ অব্যাহত রাখতে পারে না, তবে এটি ম্যানুয়াল নিয়ন্ত্রণের সাথে তুলনায় 2% এরও বেশি জ্বালানী ব্যয় সাশ্রয়ও আনতে পারে। উদাহরণস্বরূপ, 1.0MPa এর কাজের চাপযুক্ত একটি বয়লার নিকাশীর পরিমাণের 1% হ্রাসের জন্য বয়লার জ্বালানির প্রায় 0.21% সাশ্রয় করতে পারে, যেমনটি নীচে সারণীতে দেখানো হয়েছে:


বয়লার চাপ : এমপিএ

প্রতি 1% নির্গমন হ্রাসের জন্য, জ্বালানী% সংরক্ষণ করা হবে

0.7

0.19

1

0.21

1.7

0.25

2.5

0.28


03 বয়লার স্তর নিয়ন্ত্রণ ব্যবস্থা


স্বয়ংক্রিয় পৃষ্ঠতল ব্লাউডাউন নিয়ন্ত্রণের সাথে তুলনা করে, বেশিরভাগ আধুনিক বয়লার স্বয়ংক্রিয় স্তরের নিয়ন্ত্রণ উপলব্ধি করতে পেরেছেন। দুটি প্রধান নিয়ন্ত্রণ পদ্ধতি রয়েছে: স্যুইচ নিয়ন্ত্রণ এবং ক্রমাগত আনুপাতিক নিয়ন্ত্রণ। প্রাক্তনটি কেবলমাত্র একটি ছোট বাষ্পীভবন ক্ষমতা সহ বয়লারগুলির জন্য উপযুক্ত বা যখন বাষ্পের লোড তুলনামূলকভাবে স্থিতিশীল থাকে, তবে উত্তরোত্তর নিয়ন্ত্রণ পদ্ধতিটি কেবল আরও স্থিতিশীল বাষ্প চাপ এবং প্রবাহ পেতে পারে না, তবে বয়লার দহনকে একটি উচ্চ দক্ষতায় রাখতে এবং শক্তি সঞ্চয় করতে পারে ।

d50daf596ae57c450c420bbe6074e8b


তদতিরিক্ত, যদি বাষ্পের লোডটি ব্যাপকভাবে পরিবর্তিত হয় তবে বয়লারকে অবশ্যই বাইনারি ফিডওয়াটার নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করতে হবে। অন্যথায়, হঠাৎ বোঝা বৃদ্ধির কারণে বয়লারের চাপ হঠাৎ হ্রাস পেলে জলের দেহে বুদবুদগুলির পরিমাণ দ্রুত প্রসারিত হবে, বয়লার তরল স্তরে মিথ্যা বৃদ্ধি ঘটবে। প্রথমত, এটি বাষ্প-জলের ইন্টারফেসের ক্ষেত্রকে হ্রাস করে এবং একই সময়ে, মূল বাষ্পের আউটলেট প্রবাহের হারটি খুব সহজেই বুদবুদ এবং লবণের জন্য প্রবেশ করায় বাষ্পের গুণমান হ্রাস পায়; দ্বিতীয়ত, যখন চাপটি পুনরুদ্ধার করা হয়, তখন আগে উপস্থিত হওয়া ভ্রান্ত তরল স্তরের কারণে বয়লার জল সময়মতো পূরণ করা হবে না, খুব নিম্ন স্তরে নেমে যায় এবং বয়লারের নিম্ন জলের স্তরের অ্যালার্মকে ট্রিগার করতে পারে। অতএব, একটি ভাল বয়লার তরল স্তরের নিয়ন্ত্রণ ব্যবস্থা একই সাথে বয়লার লোড, অর্থাৎ বাষ্প প্রবাহের পরিবর্তন পর্যবেক্ষণ করতে সক্ষম হওয়া উচিত, যাতে বাষ্পের গুণমান এবং বয়লার অপারেশন সুরক্ষার দ্বিগুণ গ্যারান্টি নিশ্চিত করা যায়।

e832dd9e410d5209830cc88a3437dbf副本


তুমি এটাও পছন্দ করতে পারো